Skip to content
Home » যেভাবে সিপ্যানেলের জুপিটার থিম-এ সাবডোমেইন তৈরি করবেন

যেভাবে সিপ্যানেলের জুপিটার থিম-এ সাবডোমেইন তৈরি করবেন

সিপ্যানেল-এ সাবডোমেইন কিভাবে ক্রিয়েট করতে হয় তা আমরা কম বেশি সবাই জানি। তবু অনেকে জিজ্ঞেস করে কিভাবে করবে তারা। কারণ হলো নভেম্বর থেকে যে নতুন থিম জুপিটার ডিফল্ট হয়ে গিয়েছে সেখানে সাবডোমেইন তৈরি করার পদ্ধতি ট্রেডিশনাল মেথড এর থেকে একটু আলাদা। এই ব্লগ পোস্ট-এ আমরা এটি নিয়েই বিস্তারিত আলোচনা করবো। এই বিষয়ে টিউটোরিয়াল ভিডিও নিচে দেয়া আছে।

সাবডোমেইন কি?

সাবডোমেইন হলো মেইন ডোমেইন এর আন্ডারে আরেকটি ডোমেইন। যেমন, যদি মেইন ডোমেইন হয় domain.com তাহলে সাবডোমেইন হতে পারে hello.domain.com. সাবডোমেইন ইন্ডিভিজুয়াল ডোমেইন এর মত আচরন করলেও, এর অনেক কনফিগারেশন রুট/মেইন ডোমেইন থেকে গ্রহন করে।

সাবডোমেইন কেন প্রয়োজন?

অনেক সময় ভিন্ন কোড এনভাইরনমেন্ট যেমন ভিন্ন ওয়ার্ডপ্রেস কিংবা অন্য কোনো CMS এর জন্য সাবডোমেইন প্রয়োজন হতে পারে। এতে করে ইউজারকে খুব সহজেই ম্যানেজ করা যায়। হোমপেজ এবং ম্যানেজিং প্যানেল আলাদা রাখার জন্য অনেকে সাবডোমেইন ব্যাবহার করে থাকে। ইভেন, বড় বড় প্রতিষ্ঠান যেমন গুগলও তাদের বিভিন্ন সার্ভিস এর জন্য বিভিন্ন সাবডোমেইন ব্যাবহার করে

তৈরি করার নিয়মঃ

  • প্রথমে সিপ্যানেলের নতুন থিম জুপিটার এ লগিন করার পর সার্চ বার এ টাইপ করুন “Domains”
  • Domains পেইজ এ গিয়ে “Create a new domain” ক্লিক করুন
  • তারপর ডোমেইন ফিল্ড এ আপনার সম্পূর্ণ সাবডোমেইন টাইপ করে “Submit” বাটনে ক্লিক করুন

আপনি যদি সরাসরি হোস্টিং এর নেইমসার্ভার ব্যাবহার না করেন তাহলে সাবডোমেইনটির জন্য আপনার DNS সার্ভারে একটি A রেকর্ড তৈরি করে নিন।

ব্যাস, আপনার নতুন সাবডোমেইন তৈরি হয়ে গেলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.